ওয়ানডে সিরিজে ইতিহাস গড়া শেষ। এবার বাংলাদেশ দলের পাখির চোখ ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে। ৩১ মার্চ ডারবানে প্রথম টেস্টে স্বাগতিকদের মুখোমুখি হবে লাল-সবুজের দল। বাংলাদেশ টেস্টের ৫ দিনই ভালো খেলবে বলে প্রত্যাশা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে শনিবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবস ক্রিকেট ম্যাচ শেষে এমন প্রত্যাশার কথা জানান প্রধান নির্বাচক। তিনি বলেন, ‘সামনে দুটি টেস্ট আছে। আমি আশা করছি পাঁচ দিনই আমরা খুব ভালো ক্রিকেট খেলবো। এটা করতে পারলে ইনশাআল্লাহ্ ভালো ফলাফল আসবে।
এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ ৬টি ম্যাচ খেলেছে। তার প্রত্যেকটিতেই হেরেছে বড় ব্যবধানে। ৫টি ছিল ইনিংস ব্যবধানে হার। আর একটি ৩৩৩ রানের বিশাল ব্যবধানে। এ ছাড়া দেশের মাটিতে  ৬ টেস্ট খেলে সাফল্য বলতে দুটি ম্যাচে ড্র। অর্থ্যাৎ এই সংস্করণে জয় নেই কোনো প্রোটিয়াদের বিপক্ষে। প্রধান নির্বাচক মনে করেন নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবারের মতো পাওয়া জয় সাহস জুগিয়েছে ক্রিকেটারদের। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। সবকিছু মিলিয়ে বিদেশের মাটিতে জয় নিয়ে ক্রিকেটারদের প্রতি অগাধ আস্থা নান্নুর।
ওয়ানডেতে এটা বাংলাদেশের অন্যতম বড় সিরিজ জয়। নিউজিল্যান্ডে টেস্ট ম্যাচ জেতা আরও বিরাট ব্যাপার। আমরা বিদেশের মাটিতে অনেক সংগ্রাম করছিলাম। নিউজিল্যান্ড সফর থেকে বিদেশের মাটিতে সাহস নিয়ে খেলা শুরু হয়েছে। আমাদের খেলোয়াড়রা এখন যথেষ্ট অভিজ্ঞ।’ তবু সাবেক এই অধিনায়ক এটাও বলে দিয়েছেন যে, টেস্ট ক্রিকেটে প্রতিটা সেশন, প্রতিটা দিন সমান গুরুত্বপূর্ণ, ‘টেস্ট ক্রিকেটে আগাম কিছু বলতে পারবেন না। প্রত্যেক দিন, প্রত্যেক সেশন গুরুত্বপূর্ণ। মনোযোগ ধরে রাখা খুব জরুরি। আমাদের দল যে মন মানসিকতা ও সাহস নিয়ে খেলছে, ইনশাআল্লাহ্।